অন্ধরাও যে ভাল কিছু করতে পারে সাহিত্যিক- চলচ্চিত্রকাররাই ভাবতে পারলেন না সেখানে আমাদের সমাজ ভাব বে কি করে ! ” – সুশান্ত ভৌমিক

0
631

অন্ধরাও যে ভাল কিছু করতে পারে সাহিত্যিক- চলচ্চিত্রকাররাই ভাবতে পারলেন না সেখানে আমাদের সমাজ ভাববে কি করে ! – সুশান্ত ভৌমিক


প্রথমেই আপনাকে অভিনন্দন । থ্যাঙ্ক ইউ । বাট , ফর হোয়াট ? আট বছর বয়সে দৃষ্টিশক্তি হারিয়েছেন । তারপরও পড়াশোনা করে এম. এ. ( ইতিহাস ) পাশ করেছেন , বাংলার সমাজজীবনে আকাশবানীর ভূমিকা নিয়ে থিসিস করে পি. এইচ. ডি. করেছেন । সুনামের সঙ্গে কলেজে অধ্যাপনা করছেন । এমনকি এখনও বিভিন্ন বিষয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখছেন । ইতিহাস সংসদের জার্নালে প্রকাশিত আপনার লেখা ‘ বিষ্ণুপুরের ইতিহাস ’ তো বেশ প্রশংসনীয় । তারপরেও অভিনন্দন জানাব না ?
ওঃ ! বুঝেছি ( হাসি ) । হ্যাঁ । তা মন্দ বলেন নি । আমাদের সমাজের কাছে তো অন্ধ মানে , সাহিত্যে পথের ধারে / গান শুনিয়ে ভিক্ষা করে । আর চলচ্চিত্রে কালো চশমা পরে লাঠি হাতে দাঁড়িয়ে থাকা । অন্ধরাও যে ভাল কিছু করতে পারে সাহিত্যিক-চলচ্চিত্রকাররাই ভাবতে পারলেন না আমাদের সমাজ ভাববে কি করে !

সাহিত্যিকরা ভাবেন নি ? না ! ভাবেন নি । ‘ বাংলা সাহিত্যে দৃষ্টিহীন চরিত্র ’ নিয়ে কাজ করতে গিয়ে দেখেছি সেখানে প্রায় কাজই হয় নি । বঙ্কিমচন্দ্রের ‘ রজনী ’ , সমরেশ বসুর ‘ আলোয় ফেরা ’ , সুবোধ ঘোষের ‘ চোখ গেল ’ রবীন্দ্রনাথের ‘ দৃষ্টিদান ’ এরকম কয়েকটি মাত্র কাজ । তাও আজেবাজে কাজ । আসলে কল্পনা করে সত্য লেখা যায় না। রবীন্দ্রনাথের মতো সাহিত্যিকও তাই ‘ দৃষ্টিদান ’ গল্পে ভুল করেছেন । ব্যতিক্রম শুধু সুবোধ ঘোষের ‘ চোখ গেল ’। রীতি মতো রিসার্চওয়ার্ক । আর একটা উল্লেখযোগ্য কাজ সুবোধ রায়ের ‘ The Blind in India & abroad ’ . তবে তিনি নিজে অন্ধ ছিলেন । জেনে রাখুন উনি ব্রিটিশ পিরিয়ডে কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন । আর একজন বিখ্যাত অন্ধ বাঙালী ব্যারিস্টার সাধন গুপ্ত । জ্যোতি বসু মুখ্যমন্ত্রী থাকার সময় উনি অ্যাডভোকেট জেনারেল হয়েছিলেন ।
বেশ বুঝলাম । তা আপনার মতে অন্ধদের ভাল করার জন্য কি কি পদক্ষেপ নেওয়া উচিত ? এই প্রশ্নটা অপমানজনক এবং সমাজের অহংকারের প্রকাশ । কটা আই ডোনেশান সেন্টার আর ব্লাইন্ড স্কুল করেই অন্ধদের ভাল করছে সমাজ ! ‘ ভালো করার জন্য ’ এই শব্দবন্ধ দিয়ে বলতে চাইছেন আমাদের কোন প্রয়োজন নেই সমাজে । নিতান্তই যখন জন্মেছি তাই দয়ার খাতিরে কিছু ভাল করে দিই । সমাজ এটা ভাবতে পারে না যে অন্ধদেরও প্রয়োজন আছে ; তারাও এই সমাজের অংশ , এই সমাজের উন্নয়নে তারাও ভূমিকা নেয় । তাদের মেধা , বুদ্ধি , সৃজনশীলতা সমাজের কাজে লাগে । মশাই সত্যি যদি ভাল করতে চান তাহলে সবার আগে দৃষ্টিভঙ্গিটা ভাল করুন । বাকীসব আপনা থেকেই হবে ।
সাক্ষাৎকারী বেহালা পর্ণশ্রী কলেজের অধ্যাপক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here