ট্রান্সজেন্ডার মুভমেন্টে Facebook এর ভূমিকা

0
955
ট্রান্সজেন্ডার মুভমেন্টে Facebook এর ভূমিকা

ট্রান্সজেন্ডার মুভমেন্টে Facebook এর ভূমিকা

ট্রান্সজেন্ডার মুভমেন্টে Facebook এর ভূমিকা
ফেসবুকে এমন ছবি ট্রান্সজেন্ডারদের নিজস্ব মতামত ব্যক্ত করে

যে কোন সোস্যাল মুভমেন্টেই এখন সোস্যাল মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । সেখানে ট্রান্সজেন্ডারের মতো সেন্সিটিভ ইস্যুতে সোস্যাল মিডিয়া বেশি সক্রিয় হবে সে কথা বলার অপেক্ষা রাখে না । তাই সোস্যাল মিডিয়া ফেসবুক ট্রান্সজেন্ডার ইস্যুতে কিভাবে নিজ ভূমিকা পালন করছে তা খুঁজে দেখতে একটি ভার্চুয়াল সার্ভে করি পত্রিকার পক্ষ থেকে । সেখানে দেখতে পাই , বহু বিখ্যাত ট্রান্সজেন্ডার অ্যাক্টিভিস্ট , ট্রান্সজেন্ডার ওয়ার্কার থেকে শুরু করে সাধারণ ট্রান্সপারসনরা নানাভাবে আন্দোলনকে সক্রিয় করছেন ।
কেউ ট্রান্সজেন্ডার বিষয়ক বিভিন্ন আলোচনা , সেমিনার , ওয়ার্কশপ ইত্যাদির খবর পোস্ট করছেন , কেউ ট্রান্সজেন্ডার সংক্রান্ত মিডিয়ায় প্রকাশিত খবর শেয়ার করছেন , কেউবা পথে ঘাটে কোন ট্রান্সজেন্ডার বন্ধু হ্যারাজ হলে কিভাবে তার প্রতিবাদ করেছেন তার খুঁটিনাটি বিবরণ অন্যদের জানিয়ে পারস্পারিক ঐক্যের বন্ধন সুদৃঢ় করছেন । এছাড়া ট্রান্সজেন্ডার বিষয়ক সিনেমা নাটক সাহিত্য এসবের খবর তো পোস্ট করছেই ।
আর যাঁরা নানা পারিপার্শিক কারণে , পারিবারিক বা সামাজিক চাপে ট্রান্সজেন্ডার হিসাবে নিজেকে এক্সপোজ করতে পারেন নি তাঁরাও এখানে কিছুটা নিজেকে লুকিয়ে কিছুটা ছদ্মনামের আশ্রয় নিয়ে মনের কথা বলছেন । ক্রসড্রেসে যেভাবে নিজেকে সাজালে খুব খুশি হতেন কিন্তু তেমন সাজে পথে বের হতে পারেন না সেরকম সাজসজ্জার ছবি পোস্ট করছেন । সবমিলিয়ে একদিকে ফেসবুক যেমন ট্রান্সজেন্ডার’স মুভমেন্টের প্ল্যাটফর্ম হিসাবে কাজ করছে তেমনি টি জি দের কাছে মুক্ত আকাশও বটে । আর এর থেকে সব থেকে বড় লাভ হচ্ছে যেটা তা হল রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা অসংখ্য ট্রান্সজেন্ডার একে অপরের বন্ধু হয়ে উঠছেন । সেটাই বোধহয় ফেসবুকের কাছ থেকে সেরা পাওনা । তাহলে যদি বন্ধু হতে চাও বাড়াও হাত । সেই হাতে থাকুক মোবাইল । আর মোবাইলে থাকুক ফেসবুক । থাকলে কোন ট্রান্সজেন্ডারকে আক্ষেপ করে এটা অন্তত বলতে হবে না , আই অ্যাম অ্যালোন … । বন্ধু সে পাবেই পাবে । তবে সব ভালোর যেমন মন্দ থাকে এখানেও আছে । যত দ্রুত বন্ধু পাওয়া যায় এখানে , তার থেকে বেশি দ্রুতগতিতে বন্ধুত্ব থেকে প্রেম , আর প্রেম থেকে বিচ্ছেদও হয়ে যায় । সে হোক । ভার্চুয়াল ফ্রেন্ডশিপ , ভার্চুয়াল লাভ ও ভার্চুয়াল ডিভোর্স সব নিয়েই জীবন এখন ফেসবুকময় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here