রূপান্তরকামী নারীদের মাতৃত্ববোধ এক সহজাত প্রবৃত্তি । সেই বার্তা এক অন্যধারার শর্টফিল্ম ‘ উত্থান’ –এ

0
825

রূপান্তরকামী নারীদের মাতৃত্ববোধ  এক সহজাত প্রবৃত্তি । সেই বার্তা এক অন্যধারার শর্টফিল্ম ‘ উত্থান’ –এ

নারীত্বের পূর্ণতা মাতৃত্বে। এ ট্যাগলাইন আমাদের সমাজে যুগ যুগ ধরে প্রচলিত। রূপান্তরকামী নারীরা যদি নিজেদের নারী বলে দাবী করেন, তাহলে তাদের মধ্যে মাতৃত্ববোধও থাকা উচিৎ। কিন্ত তা থাকে কি! সেই উত্তর নিয়ে আসছে পরিচালক সৌভিক দে-র এক অন্যধারার শর্টফিল্ম ‘ উত্থান’। যার প্রথম প্রিমিয়ার শো অনুষ্ঠিত হতে চলেছে, আগামী ৬ই নভেম্বর, ২০১৭ সোমবার মৌলালি যুবকেন্দ্রের তৃতীয় তলের প্রেক্ষাগৃহে। বিকাল ৩ টায়।

ছবিমুক্তির আগে প্রিভিউর জন্য ছবির কাহিনি সম্পর্কে পরিচালককে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, একটি বছর দশেকের বাচ্চা মেয়ে গনধর্ষন হয়, সেই মেয়েটিকে একজন রূপান্তরকামী তাদের নিজেদের বাড়িতে মেয়েটিকে নিয়ে গিয়ে সেবা যত্ন করে সুস্থ করে তোলে। এরপর অন্যান্য  রূপান্তরকামীরা সময়ের সাথে সাথে মেয়েটিকে ভালবেসে ফ্যালে। একদিন ওই বাড়ির দালাল মেয়েটিকে অন্ধকার জগতে বিক্রি করে দেবার চেষ্টা করে। কিন্তু ওই বাড়ির সকল রূপান্তরকামী মানুষের স্নেহ, মায়া, মমতার কাছে দালানটি ব্যর্থ হয়। মেয়েটি ক্রমে ক্রমে সুস্থ হয়ে ওঠে এবং তাদের পরম মমতায় সেখানে বাস করতে থাকে। কোন একদিন মেয়েটি সেই বাড়ির বাইরে চলে আসে…… রূপান্তরকামী মা তাকে পাগলের মতো খুঁজতে থাকে…. এই পর্যন্ত বলার পরে পরিচালক বলেন, বাকীটা ‘ উত্থান’ দেখে জানতে হবে।

                                                      ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন, রূপান্তরকামী নৃত্যশিল্পী হিসাবে বিখ্যাত মেঘ  সায়ন্তন ঘোষ, অন্যান্য বেশ কয়েকটি চরিত্রেও কয়েকজন রূপান্তরকামী নারী অভিনয় করেছেন। তাদের মধ্যে সন্দীপন ছেত্রী, কুসুম সামন্ত প্রমুখের নাম বিশেষ উল্লেখযোগ্য। এবং এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন বিখ্যাত ট্রান্সজেন্ডার অ্যাক্টিভিস্ট রঞ্জিতা সিনহা আর যে শিশুটিকে ঘিরে ছবির কাহিনি গড়ে উঠেছে সেই চরিত্রে অভিনয় করেছেন চন্দ্রানি দাস।

এখন দেখার ‘উত্থান’ দর্শকদের হৃদয়ে কতখানি জায়গা করে নিতে পারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here