সমকাম বিদ্ব্বেষী মন্তব্য এবার বিশ্বকাপ ফুটবলে, কড়া পদক্ষেপ ফিফার

0
429
গ্রাফিক - Abakaashe Sanjoy

সমকাম বিদ্ব্বেষী মন্তব্য এবার বিশ্বকাপ ফুটবলে, কড়া পদক্ষেপ ফিফার

গ্রাফিক – Abakaashe Sanjoy

নিজস্ব প্রতিবেদন                                                                    ২৬ জুন ২০১৮, রাত ১১-৫০ মিনিট

সমকামী-রূপান্তরকামীদের ব্যঙ্গ-বিদ্রুপ করা যেন ডেলি রুটিন। তা সে শিক্ষিত হোক বা মূর্খ। এ দেশ হোক বা বিদেশ। কোথাও তার ব্যতিক্রম দেখা যায় না। তবে ভাবা গিয়েছিল খেলাধুলোর মতো আসরে কোন বিদ্বেষ বোধ হয় থাকে না। কেননা খেলা এমন জিনিস যা সব বিদ্বেষ ঘুচিয়ে মহামিলনের ক্ষেত্র তৈরি করে। কিন্তু সমকামী-রূপান্তরকামীদের জন্য তা প্রযোজ্য নয়। তাদের ব্যঙ্গ-বিদ্রুপ করার সুযোগ কেউই ছাড়ে না।

তেমনই এক দৃষ্টান্ত দেখা গেল আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচে। উক্ত দুই দেশের খেলা চলাকালীন আর্জেন্টাইন দর্শকেরা ক্রোয়েশিয়া দর্শকদের উদ্দেশ্য করে এমন কিছু বিদ্বেষমূলক মন্তব্য- স্লোগান দেন  যার মধ্যে বেশকিছু স্লোগান ছিল সমকাম বিদ্বেষী।

তবে আশার আলো ফিফার পদক্ষেপ। ফিফার নীতিমালা অনুযায়ী, খেলার মাঠে- দর্শকাসনে, এমনকি মাঠের বাইরে কোথাও কোন জাতি বা গোষ্ঠীর বিরুদ্ধে কোনরূপ বিদ্বেষমূলক মন্তব্য করা যাবে না। এক্ষেত্রে সমকামীদের বিশেষ গোষ্ঠী হিসেবেই দেখেছেন ফিফা কর্তৃপক্ষ। এবং সেজন্য আর্জেন্টাইন দর্শকদের এই সমকাম বিদ্বেষী মন্তব্যের জন্য রীতিমতো কড়া পদক্ষেপ নিয়েছেন ফিফা কর্তৃপক্ষ। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশানকে এর জন্য মোটা অঙ্কের টাকার  জরিমানা করেছেন। বলা বাহুল্য ফিফার এই ঐতিহাসিক পদক্ষেপ সমকামী-রূপান্তরকামীদের কাছে খুব ইতিবাচক বার্তা পৌঁছে দিয়েছে। পাশাপাশি এটাও বুঝিয়েছে যে, তারা সত্যি সর্বমিলনে বিশ্বাসী। তা সে ফুটবলের ক্ষেত্রেও প্রযোজ্য এবার যৌনতার ক্ষেত্রেও। তথ্যসূত্র-www. Jamunatv.online 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here