টিজি বিলের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ কোচবিহারে

0
158

টিজি বিলের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ কোচবিহারে

নিজস্ব প্রতিবেদন, ২১শে ডিসেম্বর-২০১৮: অনেক আন্দোলন, অনেক প্রতিবাদ, অনেক আবেদন, আদালতের দরবারে কড়া নাড়া, অবশেষে ২০১৪ সালে সুপ্রিম কোর্ট তার ঐতিহাসিক রায় দিয়ে বলেছিল, ট্রান্সজেন্ডারদের সমস্তরকম নাগরিক অধিকার দিতে হবে। সেই মোতাবেক ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার টি জি বিল নিয়ে আসে যা ট্রান্সজেন্ডার প্রোটেকশান বিল-২০১৬ নামে পরিচিত। কিন্তু বিল আনার পরেই জানা যায় সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক বিলে সেলফ আইডেন্টিফিকেশানের তত্ত্ব মানা হয় নি। সে সম্পর্কে বেশ কিছু সংশোধনীর প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাব গ্রহণ না করেই গত ১৭ ই ডিসেম্বর,১৮ লোকসভায় পাশ হয়ে যায় সেই বিল।

এবং তারপরেই দেশজুড়ে প্রতিবাদ, আন্দোলন শুরু হয়। ট্রান্সজেন্ডাররা পথে নেমে প্রতিবাদ করতে শুরু করে। সেই প্রতিবাদের ঢেউ রাজ্যের সবচেয়ে প্রান্তিক জেলা কোচবিহারে গিয়েও লাগে। উক্ত জেলার রূপান্তরকামীদের অধিকার আদায়ের জন্য আন্দোলনকারী সংগঠন মৈত্রী সংযোগ সোসাইটি অভিনব কায়দায় টি জি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। সংগঠনের সদস্যরা পথে নেমে বিলের প্রতিলিপি পুড়িয়ে তীব্র প্রতিবাদ জানায়। কেন এই প্রতিবাদ? সে প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে, সংগঠনের কর্ণধার সুমি দাস বলেন, মূলত দুটো কারণে টিজি বিলের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ। এক, এই বিলে সেলফ আইডেনটিফিকেশানের তত্ব মানা হয় নি। দুই, স্ক্রিনিং কমিটি কর্তৃক শংসাপত্র গ্রহণের প্রসঙ্গ যা মেনে নেওয়া কার্যত অসম্ভব।

যাইহোক মৈত্রী সংযোগ সোসাইটির পাশাপাশি অন্যত্রও এই বিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চলছে। এখন দেখার এই প্রতিবাদ কতখানি ফলপ্রসু হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here